Surfe.be - Banner advertising service

Sunday, September 29, 2019

যৌন হয়রানি : বৃষ্টি উপেক্ষা করে রাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

যৌন হয়রানি : বৃষ্টি উপেক্ষা করে রাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধ্যাপক বিথীকা বণিকের ভাই শ্যামল বণিক কর্তৃক এক ছাত্রীর যৌন হয়রানির ঘটনায় জড়িতের বিরুদ্ধে দ্রুত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে শিক্ষার্থীরা।
আজ রবিবার সকালে বৃষ্টিতে ভিজে শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে পুলিশ-প্রশাসনের কাছে এ দাবি জানান। সমাবেশ শেষে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে স্মারকলিপি দেন।
স্মারকলিপিতে শিক্ষার্থীরা কয়েকটি দাবি তুলে ধরেন। তাদের দাবিগুলো হলো যৌন হয়রানির শিকার হওয়া ছাত্রীর নামে কুৎসা রটানোর জন্য অধ্যাপক বিথীকা বণিককে জনসম্মুখে ক্ষমা চাওয়া, যৌন হয়রানি প্রতিরোধ সেলকে কার্যকর করা এবং বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করা।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. লুৎফর রহমান জানান, তিনি স্মারকলিপি পেয়েছেন। এ বিষয়ে উপাচার্যের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান তিনি।
ক্যাম্পাস সূত্রে জানা গেছে, সকালে বৃষ্টি উপেক্ষা করে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। তারা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে সমাবেশ করে। সেখানে তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের আর যেন কোনো শিক্ষার্থীকে যৌন হয়রানির শিকার না হতে হয় সেজন্য অভিযুক্তকে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। এ ছাড়া অভিযুক্ত ভাইকে সমর্থন দেওয়ায় অধ্যাপক বিথিকা বণিককে জনসম্মুখে ক্ষমা চাইতে হবে। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনকে আরো সোচ্চার হওয়ার আহ্বান জানান শিক্ষার্থীরা। কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, গত ২৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ফজিলাতুন্নেছা হলের প্রাধ্যক্ষ বিথীকা বণিকের বাসায় শ্যামল বণিক কর্তৃক যৌন হয়রানির শিকার হয় বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। এ ঘটনায় ওই ছাত্রী বাদী হয়ে থানায় যৌন হয়রানির মামলা করলে পুলিশ শ্যামল বণিককে গ্রেপ্তার করে কারাগারে পাঠায়। পরে শিক্ষার্থীরা প্রাধ্যক্ষ পদ থেকে অব্যাহতি চেয়ে বিক্ষোভ করলে গত ২৭ সেপ্টেম্বরে বিথিকা বণিককে প্রাধ্যক্ষ পদ থেকে অব্যাহতি দেওয়া হয়।
কালের কণ্ঠ অনলাইন
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

No comments:

Post a Comment

Surfe.be - passive income